তথ্যমূলক

সি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

প্রিয় পাঠক, আজকে আমি আপনাকে গুরুত্বপূর্ণ একটি বিষয় সম্পর্কে ধারণা দেয়ার চেষ্টা করব। মূলত বিভিন্ন সময় আমাদের খতিয়ান দেখার প্রয়োজন হয়। আর যেহেতু বর্তমান সময়ে অনলাইন এর মাধ্যমে যাবতীয় কাজ গুলো করা যায়। ঠিক তেমনি ভাবে আপনি আজকের দিনে অনলাইনের মাধ্যমে খতিয়ান দেখতে পারবেন। তো আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা মূলত সি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম গুলো খুজে থাকেন। তো আপনি যদি একান্ত ভাবেই অনলাইনে সিএস খতিয়ান দেখতে চান। তাহলে আজকের এই আলোচনা টি আপনার জন্য অনেক বেশি প্রয়োজনীয়। কারণ আপনি কিভাবে অনলাইনে সিএস খতিয়ান দেখবেন। তার প্রতিটি বিষয় কে আজকে আমি ধাপে ধাপে তুলে ধরার চেষ্টা করব।

দেখুন কোনটি নির্দিষ্ট জমির মালিক আপনি নাকি সেই জমির মালিক অন্য আরেক জন ব্যক্তি। সেটা বের করার জন্য বেশ কিছু কাগজ পত্রের প্রয়োজন হয়ে থাকে। এবং সেইসব কাগজ পত্র গুলো থেকে জেনে নেওয়া যায় যে। কোন একটি জমির মালিক কে। আর যেসব কাগজ পত্রের মাধ্যমে জমির মালিকানা খুঁজে বের করা যায়। সেইসব কাগজ পত্র কে বলা হয়ে থাকে খতিয়ান। আর এই ধরনের খতিয়ান আমাদের কম বেশি সবার প্রয়োজন হয়ে থাকে। তবে খতিয়ান এর মধ্যে আরও বিভিন্ন রকমের ভাগ রয়েছে। যেমন, সিএস খতিয়ান, এস এ খতিয়ান, আর এস খতিয়ান এবং বিএস খতিয়ান। তবে অন্যান্য খতিয়ান অনলাইনে বের করার নিয়ম গুলো নিয়ে আমি আরেক দিন আলোচনা করব। তবে আজকে আমি দেখাবো, সি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম কি। 

খতিয়ান কাকে বলে

জমি জমার দলিলের ক্ষেত্রে খতিয়ান এর গুরুত্ব অপরিসীম। মূলত এই খতিয়ান এর মাধ্যমে আপনি কোন একটি নির্দিষ্ট জমির মালিক কে তা আপনি বের করে নিতে পারবেন। যেমন ধরুন, আপনি একজন ব্যক্তি হিসেবে অন্য কোন স্থানে নতুন জমি কিনতে চান। এখন আপনি যখন সেখানে জমি কিনবেন। তখন অবশ্যই সেই জমির আসল মালিক কে তা বের করতে চাইবেন। আর এই কাজ টি করার জন্য আপনাকে জমি সংক্রান্ত বিভিন্ন কাগজপত্র দেখতে হবে। তারপরে সে জমির আসল মালিক কে খুঁজে বের করতে হবে। মূলত এই জমির মালিক কে খুঁজে বের করার জন্য যে সকল কাগজ পত্র দেখার প্রয়োজন হয়ে থাকে। সেই সকল কাগজ পত্রের সমন্বয় কে বলা হয়ে থাকে খতিয়ান।

সি এস খতিয়ান কি

সবার শুরুতেই একটি বিষয় সম্পর্কে আপনার একটু ধারণা রাখা উচিত। আর সেই বিষয় টি হলো, সি এস খতিয়ান কি। তো আপনি হয়তোবা জেনে থাকবেন যে, ১৯৪০ সালে যে শাসনামল ছিল। তাকে বলা হয়, ব্রিটিশ শাসনামল। আর সেই সময়ে জমির মালিকানা নির্ধারণ করার জন্য বিশেষ এক ধরনের খতিয়ান তৈরি করা হয়েছিল। উক্ত সময় যেসব খতিয়ান তৈরি করা হয়েছিল। তাকে বলা হয়ে, থাকে সিএস খতিয়ান (CS Khatian). এটি হলো ব্রিটিশ সরকারের নিকট থেকে তৈরি হওয়া বাংলার সর্বপ্রথম জমির খতিয়ান। আশাকরি সিএস খতিয়ানের সংজ্ঞা পেয়েছেন তবে আমাদের আর্টিকেলের আলোচ্য বিষয় হলো সি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম সম্পর্কে। চলুন তবে এগিয়ে যাওয়া যাক। 

সিএস খতিয়ান দেখার প্রয়োজন হয় কেন

উপরের আলোচনা থেকে আপনি জানতে পেরেছেন, সিএস খতিয়ান কি। তবে এই বিষয়টা জানার পাশাপাশি এখন আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যাদের মনে একটি প্রশ্ন জেগে থাকবে। আর সেই প্রশ্ন টি হল যে, সি এস খতিয়ান দেখার প্রয়োজন হয় কেন। তো আপনার মনেও যদি এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আমি আপনাকে বলব যে, জমি জমা সংক্রান্ত কাজের ক্ষেত্রে সিএস খতিয়ান দেখার প্রয়োজন হয়ে থাকে। কেননা কোন একটি জমির মালিকানা খুঁজে বের করার জন্য যেভাবে খতিয়ান এর প্রয়োজন হয়। ঠিক তেমনি ভাবে জমি সংক্রান্ত কাজের ক্ষেত্রে এই সিএস খতিয়ান দেখার প্রয়োজন হয়ে থাকে।

তবে এই সিএস খতিয়ান শুধুমাত্র তাদের প্রয়োজন হয়। যারা ব্রিটিশ সরকারের শাসনামলে জমির খতিয়ান তৈরি করেছিল। কেননা এই সিএস খতিয়ান মূলত ব্রিটিশ সরকার সর্বপ্রথম বাংলার মধ্যে সৃষ্টি করেছিল। আর এই জমি সংক্রান্ত কোনো কাজের ক্ষেত্রে যদি আপনি পুরাতন কোন দলিল খুঁজতে চান। তাহলে অবশ্যই আপনাকে সিএস খতিয়ান দেখার প্রয়োজন হবে। যে খতিয়ানের মধ্যে আপনি ব্রিটিশ শাসনামলের জমির দলিল থেকে বর্তমান সময়ের খতিয়ানের জমির দলিল দেখতে পারবেন।

সি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

বর্তমান সময়ে আপনি যদি সিএস খতিয়ান বের করতে চানম তাহলে আপনার সামনে সিএস খতিয়ান বের করার দুটি উপায় আসবে। আর সি এস খতিয়ান বের করার প্রথম উপায় টি হলো, ম্যানুয়াল পদ্ধতি। এবং আরেক টি উপায় হল, অনলাইন পদ্ধতি। আপনি চাইলে মেনুয়াল পদ্ধতি তে সেটেলমেন্ট অফিস থেকে খুব সহজেই সিএস খতিয়ান বের করতে পারবেন। অপর দিকে যদি আপনার অফিসে যাওয়ার ক্ষেত্রে সমস্যা মনে হয়। তাহলে আপনি এই সি এস খতিয়ান অনলাইন এর মাধ্যমে দেখতে পারবেন। তবে আপনি আসলে কোন পদ্ধতি অনুকরণ করে সিএস খতিয়ান দেখবেন। সেটা একান্ত ভাবেই আপনার উপর নির্ভর করবে।

সি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

আপনি চাইলে সি এস খতিয়ান অনলাইনে দেখতে পারবেন। সেজন্য অবশ্যই আপনার নিকট একটি মোবাইল অথবা একটি কম্পিউটার থাকতে হবে। এবং সেই ডিভাইসের মধ্যে ইন্টারনেট কানেকশন থাকতে হবে। তাহলে আপনি নিজের ঘরে বসে সিএস খতিয়ান অনলাইনে দেখতে পারবেন। তবে এর জন্য আপনাকে বেশ কিছু নিয়ম অনুসরণ করতে হবে। চলুন এবার তাহলে সি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

  1. সর্বপ্রথম আপনার ডিভাইসে ব্রাউজার ওপেন করতে হবে। তারপরে আপনাকে ভূমি অফিস এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনি এখানে ক্লিক করে সরাসরি ভূমি অফিসের ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।
  2. তো উপরে লিংকে ক্লিক করার পরে আপনি নতুন একটি পেজের মধ্যে প্রবেশ করবেন। এবং সেই পেজে আপনি বিভিন্ন রকমের অপশন দেখতে পারবেন।
  3. সবার উপরেই আপনি “বিভাগ”- দেখতে পারবেন। মূলত আপনার যে বিভাগ রয়েছে সেটি আপনি এখানে সিলেক্ট করে দিবেন।
  4. তার ঠিক ডান পাশে আপনি “জেলা”-র একটি অপশন দেখতে পারবেন। এখানে আপনি আপনার জেলা সিলেক্ট করবেন।
  5. এরপর আপনি খতিয়ান “টাইপ নির্বাচন করুন”- নামের একটি অপশন দেখতে পারবেন। যেহেতু আপনি সিএস খতিয়ান দেখতে চান। সেহেতু অবশ্যই আপনাকে এখানে সি এস খতিয়ান সিলেক্ট করতে হবে।
  6. এর নিচে আপনি “উপজেলা”- এবং “মৌজা”- নামের দুটি অপশন দেখতে পারবেন। এখানে আপনার উপজেলা এবং মৌজা প্রদান করবেন।
  7. যখন আপনি এই তথ্য গুলো প্রদান করবেন। তার ঠিক নিচে আপনি একটি ক্যাপচা কোড দেখতে পারবেন। মূলত আপনাকে এই ক্যাপচা কোড টি সঠিক ভাবে পূরণ করতে হবে।

উপরোক্ত তথ্য গুলো দেওয়ার পরে সবার নিচে আপনি “অনুসন্ধান করুন”- নামক একটি বাটন দেখতে পারবেন। আর আপনি যখন এই বাটনে ক্লিক করবেন। তখন আপনি খুব সহজেই সিএস খতিয়ান অনলাইনে দেখতে পারবেন।

সি এস খতিয়ান নিয়ে কিছু কথা

সি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম গুলো নিয়ে আজকে আমি বিশদ ভাবে আলোচনা করেছি। তবে এরপরও যদি আপনার সিএস খতিয়ান অনলাইনে দেখতে কোন ধরনের সমস্যা হয়। তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। আর খতিয়ান সম্পর্কিত কোন কিছু জানতে চাইলে অবশ্যই আমাদের সাথে থাকবেন। আর্টিকেলের এই পর্যন্ত আসার জন্য আপনাকে জানাচ্ছি অনেক ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button