ব্লগিং

ব্র্যান্ড আবুল খায়ের গ্রুপের পণ্য তালিকা

বর্তমান সময়ে আমাদের বাংলাদেশের বিভিন্ন রকমের শিল্প প্রতিষ্ঠান রয়েছে। তবে সেই সব শিল্প প্রতিষ্ঠান গুলোর মধ্যে অন্যতম এবং সবচেয়ে জনপ্রিয় হল আবুল খায়ের গ্রুপ। মূলত এই শিল্প প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে বিভিন্ন রকমের পণ্য। আর বর্তমান বাংলাদেশের প্রায় অনেক মানুষ এই প্রতিষ্ঠানে কাজ করে নিজের জীবিকা নির্বাহ করছে। যেহেতু আবুল খায়ের গ্রুপের ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। সেহেতু তারা প্রতিনিয়ত তাদের পণ্যের পরিমাণ বৃদ্ধি করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। আর মানুষের মনে এই আবুল খায়ের গ্রুপ সম্পর্কে বিভিন্ন বিষয়ে জানার আগ্রহ সৃষ্টি হচ্ছে। যেমন, আমরা অনেকেই জানতে চাই যে আবুল খায়ের গ্রুপের পন্য তালিকা কি কি। সেই সাথে আমরা অনেকেই খুজে থাকি যে, আবুল খায়ের গ্রুপের বর্তমান চেয়ারম্যান কে।

মূলত আজকের আলোচনার মাধ্যমে আমি আপনাকে জনপ্রিয় এই শিল্প প্রতিষ্ঠান এর যাবতীয় বিষয় গুলো তুলে ধরার চেষ্টা করব। যাতে করে আপনি আবুল খায়ের গ্রুপের সমস্ত কিছু জানতে পারেন। যেমন, প্রথমে আপনি জানতে পারবেন যে আবুল খায়ের গ্রুপের পন্য তালিকা। সেই সাথে আমি আপনাকে জানিয়ে দেওয়ার চেষ্টা করব যে। আবুল খায়ের গ্রুপ হেড অফিস কোথায় অবস্থিত। এর পাশাপাশি আবুল খায়ের গ্রুপ রিলেটেড যে সকল বিষয়ে রয়েছে। তার প্রত্যেক টা বিষয় নিয়ে আজকে আমি স্টেপ বাই স্টেপ আলোচনা করব। আর আপনি যদি এই বিষয় গুলো সম্পর্কে বিশদ ভাবে জেনে নিতে চান। তাহলে অবশ্যই আপনাকে আজকের পুরো আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়তে হবে।

আবুল খায়ের গ্রুপের পন্য তালিকা

যদিও বা শুরুর দিকে এই Abul Khair Group বিড়ি কোম্পানির মাধ্যমে তার যাত্রা শুরু করেন। তবে বর্তমান সময়ে আপনি আবুল খায়ের গ্রুপের বিভিন্ন রকমের পণ্য দেখতে পারবেন। আর তাদের জনপ্রিয়তা বজার রাখার জন্য তারা প্রতিনিয়ত নতুন নতুন পণ্য তৈরি করার পরিকল্পনা করে আসছে। তবে বর্তমান সময়ে এই আবুল খায়ের গ্রুপের যে সকল পণ্য রয়েছে। এবার আমি আপনাকে সেই পণ্য তালিকার সাথে পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা করব। যাতে করে আপনি জানতে পারেন যে, জনপ্রিয় এই শিল্প প্রতিষ্ঠান এর কি কি প্রোডাক্ট রয়েছে।

  1. তামাকজাত পণ্য,
  2. আবুল খায়ের স্টিল,
  3. আবুল খায়ের সিরামিক,
  4. আবুল খায়ের খাদ্য সামগ্রী,
  5. আবুল খায়ের সিমেন্ট,

বর্তমান সময়ে জনপ্রিয় এই শিল্প প্রতিষ্ঠান আবুল খায়ের গ্রুপের পণ্য তালিকা উপরে উল্লেখ করা হয়েছে। আপনি এই তালিকা থেকে খুব সহজেই জেনে নিতে পারবেন যে, আবুল খায়ের গ্রুপের মধ্যে কি কি প্রোডাক্ট রয়েছে।

আবুল খায়ের গ্রুপের বর্তমান চেয়ারম্যান কে?

তো আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা মূলত জানতে চায় যে, আবুল খায়ের গ্রুপের বর্তমান চেয়ারম্যান কে। যদিও বা এই বৃহৎ শিল্প প্রতিষ্ঠান এর শুরুতে আবুল খায়ের নিজেই এই গ্রুপের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত ছিলেন। কিন্তু পরবর্তী সময়ে তিনি তার বড় সন্তান কে আবুল খায়ের গ্রুপের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করে দেন। এবং তার বড় সন্তানের নাম হলো, আবুল কাশেম। তবে আরেক টা বিষয় আপনার জেনে রাখা উচিত। বর্তমান সময়ে আমরা যে বৃহৎ শিল্প প্রতিষ্ঠান দেখতে পাচ্ছি। সেই শিল্প প্রতিষ্ঠানের সাথে সম্প্রীতি যুক্ত হয়েছে তৃতীয় প্রজন্ম। যারা মূলত এই আবুল খায়ের গ্রুপের দেখা শোনা করে আসছে।

আবুল খায়ের গ্রুপ অধীনস্থ প্রতিষ্ঠান

যখন আবুল খায়ের গ্রুপের সূচনা হয়েছিল। তখন এই জনপ্রিয় বৃহৎ শিল্প প্রতিষ্ঠান এর পণ্যের পরিমাণ অনেক কম ছিল। তবে যখন আবুল খায়ের গ্রুপের উত্তরসুরিরা এই বৃহৎ শিল্প প্রতিষ্ঠানের দায়িত্ব নেয়। তখন আরো বিভিন্ন রকমের পণ্য এবং কারখানা গড়ে তোলে। যেমন, আবুল খায়ের স্টিল মিল। আবুল খায়ের সিমেন্ট কারখানা, আবুল খায়ের চা বাগান, আবুল খায়ের ডেরী সহ আরো অনেক অনেক প্রতিষ্ঠান তৈরি করে। আর আমরা তো একটা বিষয়ে বেশ ভালো করে জানি যে। আমাদের বাংলাদেশের মধ্যে যে সিমেন্টের চাহিদা রয়েছে। তার প্রায় অধিকাংশ চাহিদাই এই আবুল খায়ের গ্রুপ মিটিয়ে থাকে। 

কেননা আমরা সবাই জানি যে, শাহ সিমেন্ট বর্তমান সময়ে অনেক জনপ্রিয়। আর এই শাহ সিমেন্টের প্রতিষ্ঠাতা হল আবুল খায়ের গ্রুপ। এর পাশাপাশি আমরা অনেকেই গরু মার্কা ঢেউটিন এর নাম শুনে থাকবো। তো এই আবুল খায়ের গ্রুপ থেকে গরু মার্কা ঢেউটিন নামক প্রতিষ্ঠান এর উদ্ভব হয়েছিল। সেই সাথে ভারী শিল্পের দিক থেকেও আবুল খায়ের গ্রুপের যথেষ্ট পরিমাণে আধিপত্য রয়েছে। এই আবুল খায়ের গ্রুপ প্রতি বছর 50 লাখ টন সিমেন্ট উৎপাদন করতে সক্ষম। বিভিন্ন দেশী এবং বিদেশি সিমেন্ট কোম্পানিদের সাথে একাই সমান ভাবে প্রতিযোগিতা করে আসছে এই আবুল খায়ের গ্রুপ। সেই সাথে ঢেউটিন এবং ইস্পাত শিল্পের মাধ্যমে রয়েছে এই আবুল খায়ের গ্রুপের যথেষ্ট আধিপত্য।

আবুল খায়ের গ্রুপ হেড অফিস কোথায়?

বিভিন্ন সময় আমাদের আবুল খায়ের গ্রুপ এর হেড অফিস কোথায় সেটি জানার প্রয়োজন হয়ে থাকে। তো যদি আপনি এই বিষয় টি সম্পর্কে জানতে চান। তাহলে আমি আপনাকে বলব যে, আবুল খায়ের গ্রুপের সদর দপ্তর আমাদের বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম পাহাড়তলী এর মধ্যে অবস্থিত। এর পাশাপাশি আজকের দিনে এই আবুল খায়ের গ্রুপের শাখা অফিস বিভিন্ন স্থানে রয়েছে। যাতে করে তারা তাদের পণ্যের বাজারজাত সঠিক ভাবে করতে পারে। আশা করি আবুল খায়ের গ্রুপের হেড অফিস কোথায় সে সম্পর্কে আপনি জানতে পেরেছেন।

আবুল খায়ের গ্রুপ সম্পর্কে বিস্তারিত

উপরের আলোচনা থেকে আপনি আবুল খায়ের গ্রুপ সম্পর্কিত বিভিন্ন বিষয়ে জানতে পেরেছেন। যেমন, সবার শুরুতেই আপনি জানতে পেরেছেন যে আবুল খায়ের গ্রুপের পন্য তালিকা কি কি। এর পাশাপাশি আমি আপনাকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়ার চেষ্টা করেছি যে। আবুল খায়ের গ্রুপ অধীনস্ত প্রতিষ্ঠান গুলো কি কি। তো এই বিষয় টা জানার পাশাপাশি এবার আপনাকে আবুল খায়ের গ্রুপ সম্পর্কে একটু বিস্তারিত আলোচনা করব। যাতে করে আপনি এই জনপ্রিয় শিল্প প্রতিষ্ঠানের আদি থেকে বর্তমান পর্যন্ত বিভিন্ন বিষয় জেনে নিতে পারেন। চলুন এবার তাহলে সেই বিষয় গুলি সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

আজকের দিনে আমরা আবুল খায়ের গ্রুপ নামে যে বৃহৎ শিল্প প্রতিষ্ঠান টি দেখতে পাচ্ছি। মূলত এই শিল্প প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়েছিল 1953 সালে। এবং যখন শিল্প প্রতিষ্ঠান টি যাত্রা শুরু করেছিল। তখন তাদের একমাত্র পণ্য ছিল আবুল বিড়ি। তবে বিষয় টা দুঃখজনক হলো সত্য যে, আবুল খায়ের তার এই বৃহৎ শিল্প প্রতিষ্ঠান প্রতিষ্ঠাতা করার পরে। অর্থাৎ ১৯৭৮ সালে তিনি পরলোক গমন করেন। এবং তিনি মৃত্যুবরণ করার আগ পর্যন্ত এই আবুল বিড়ি প্রচুর পরিমাণে জনপ্রিয়তা অর্জন করতে পেরেছিল। কিন্তু যখন তিনি মৃত্যুবরণ করেন। তখন আবুল খায়ের এর উত্তরসুরিরা এই শিল্প প্রতিষ্ঠানের দায়িত্ব নেন। এবং পরবর্তী সময়ে তারা আরো বিভিন্ন প্রোডাক্ট এর প্রতিষ্ঠান তৈরি করেন।

যেমন, চা বাগান, সিমেন্ট কারখানা, ডেইরি প্রোডাক্ট, ফুল ক্রিম মিল্ক পাউডার, ঢেউটিন, ইস্পাত সহ আরো বিভিন্ন রকমের প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছে। এবং বর্তমান সময়ে এই আবুল খায়ের গ্রুপ আমাদের বাংলাদেশের সবচেয়ে বৃহৎ একটি শিল্প প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। সেই সাথে এই শিল্প বিদেশের মধ্যেও ব্যাপক পরিমাণে জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে। যেমন আমাদের বাংলাদেশ এর মোট সিমেন্টের চাহিদার প্রায় অধিকাংশই এই আবুল খায়ের গ্রুপ পূরণ করে থাকে। এর পাশাপাশি আবুল খায়ের গ্রুপের যেসব অন্যান্য পণ্য রয়েছে। সে গুলোর জনপ্রিয়তা কোন অংশে কম নয়।

আবুল খায়ের গ্রুপ ও কিছুকথা

যেহেতু আবুল খায়ের গ্রুপ আমাদের বাংলাদেশের বৃহৎ একটি শিল্প প্রতিষ্ঠান। সেহেতু এই শিল্প প্রতিষ্ঠান সম্পর্কে আমাদের বিভিন্ন জনের মনে বিভিন্ন রকমের প্রশ্ন আছে। আর আপনি যাতে সেই প্রশ্ন গুলোর সঠিক উত্তর জানতে পারেন। সে জন্য আজকের এই আর্টিকেলে আবুল খায়ের গ্রুপের যাবতীয় বিষয় গুলো কে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে। আশা করি এই বৃহৎ শিল্প প্রতিষ্ঠান নিয়ে আপনার মনে যে সকল প্রশ্ন রয়েছে। তার সকল প্রশ্নের উত্তর আপনি এই আর্টিকেল এর মাধ্যমে পেয়েছেন। আর এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য গুলো খুব সহজ ভাষায় জানতে হলে অবশ্যই আমাদের সাথে থাকবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button