ব্লগিং

সকালে বমি বমি ভাব হয় কেন জেনে নিন

হঠাৎ একদিন সকাল বেলা ঘুম থেকে উঠলেন। এবং ঘুম থেকে ওঠার পর লক্ষ্য করতে পারলেন যে, আপনার বমি বমি ভাব হচ্ছে। তখন কিন্তু আপনাকে বেশ চিন্তায় পড়ে যেতে হবে। কেননা এত সকালবেলা এই বমি বমি ভাব হওয়ার কারণ কি সেটা আপনি বুঝতে পারবেন না। তবে এই চিন্তা আরও কয়েক গুণ বেড়ে যাবে। আজকের আর্টিকেলের আলোচ্য বিষয় হলো সকালে বমি বমি ভাব হয় কেন এই নিয়ে চলুন তবে বিস্তারিত জেনে নিন।

যদি আপনি লক্ষ্য করেন যে, দিনের পর দিন আপনার সকাল বেলা বমি বমি ভাব হচ্ছে। আর যদি এর মাত্রা আরো অধিক পরিমাণে বেড়ে যায়। তাহলে আপনাকে ভেবে নিতে হবে যে। আপনার নিজের অজান্তেই শরীরের মধ্যে কোনো না কোনো ধরনের রোগ বাসা বেঁধেছে। আর এমন অনেক রোগ থাকতে পারে। যে গুলো মূলত সকালে বমি বমি ভাব হওয়ার কারণ। চলুন এবার তাহলে সেই রোগ গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

সকালে বমি বমি ভাব হয় কেন

আলসার এবং গ্যাস্ট্রিক: যদি সকাল বেলা বমি বমি ভাব হওয়ার পাশাপাশি আপনার পেট অনেক ভারি হয়ে যায়। এবং খাবার খাওয়ার পরে যদি আপনি তৃপ্তি অনুভব করতে না পারেন। তাহলে বুঝে নিবেন যে আপনার আলসার অথবা গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে। কেননা এই রোগ গুলোর কারণের একজন ব্যক্তির সকালে বমি বমি ভাব হয়ে থাকে।

উক্ত রক্তচাপ: মূলত যদি আপনার মধ্যে উচ্চ রক্তচাপ এর সমস্যা হয়ে থাকে। তাহলে আপনি প্রতিনিয়ত এই লক্ষ্য করতে পারবেন যে, আপনার সকালে বমি বমি ভাব হচ্ছে। আর আপনার মধ্যে যদি এই উচ্চ রক্তচাপের মত সমস্যা বিরাজমান থাকে। তাহলে আপনার মুখ ফুলে যাওয়ার সম্ভাবনা থাকবে। এর পাশাপাশি আপনার মধ্যে একটা ক্লান্তি ভাব এবং মাথা ঘোরার সমস্যা সর্বদা বিরাজমান থাকবে।

অ্যাপেন্ডিসাইড: একটা কথা মাথায় রাখবেন। যদি আপনার মধ্যে এপেন্ডিসাইড এর সমস্যা থাকে। সেক্ষেত্রে আপনি যে কোন খাবার খান না কেন। আপনার মধ্যে অধিকাংশ সময় বমি বমি ভাব হবে। কোন সময় আপনি বমি করেও ফেলবেন। এর পাশাপাশি যদি আপনার উপরের পেটের অংশে ব্যথা শুরু হয়ে পেটের ডান দিকে ব্যথাটা অনুভব হয়। তাহলে বুঝতে হবে যে, আপনার এপেন্ডিসাইড এর সমস্যা রয়েছে।

মাইগ্রেন: যদিও বা মাইগ্রেন নামক রোগে আক্রান্ত রোগীদের মধ্যে এই ধরনের সমস্যা দেখা যায়। কেননা মাইগ্রেনের সমস্যা হলে প্রচুর পরিমাণে মাথা ঘোরা অনুভূত হয়। আর এই সময়ে একজন ব্যক্তির বমি বমি ভাব হওয়া স্বাভাবিক একটা ব্যাপার। যদি কখনো আপনার এই ধরনের সমস্যা হয়ে থাকে। তাহলে আপনি শান্ত ভাবে একটা অন্ধকার ঘরে বসে থাকবেন।

ধন্যবাদ আপনার অনুসন্ধান এবং আমাদের সাইটে ভিজিট করার জন্য। আশাকরি আপনি ইতিমধ্যে সকালে বমি বমি ভাব হয় কেন এ সম্পর্কে একটা ধারণা আমাদের সাইটের মাধ্যমে পেতে সক্ষম হয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button