তথ্যমূলক

ডাচ বাংলা ব্যাংক থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

ডাচ বাংলা ব্যাংক থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম: বর্তমান সময়ে আমাদের দেশের মোবাইল ব্যাংকিং সেবা গুলোর মধ্যে বিকাশ অন্যতম। বিকাশ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আমরা সাধারণত টাকা লেনদেন করে থাকি। অর্থাৎ দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে টাকা পাঠানোর কাজে বিকাশকে আমরা ব্যবহার করি। এছাড়াও বিকাশের সাহায্যে আমরা মোবাইল রিচার্জ, সেন্ড মানি ও বিদ্যুৎ বিল দিয়ে থাকি। 

আমরা সাধারণত বিকাশ থেকে বিকাশে টাকা ট্রান্সফার করার নিয়ম জানি। এছাড়াও নগদ থেকে বিকাশে টাকা টান্সফার করা একদমই সহজ। কিন্তু ডাচ বাংলা ব্যাংক থেকে বিকাশে টাকা পাঠানোর সঠিক নিয়ম আমরা জানি না। এই কারণে আজকের আর্টিকেলে আপনাদের ডাচ বাংলা ব্যাংক থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম সমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। তাই আজকের আর্টিকেল মনোযোগ সহকারে পড়বেন।

ডাচ বাংলা ব্যাংক থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

সাধারণত আপনি বাংলাদেশের অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবায় শুধু মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে এক একাউন্ট থেকে অন্য একাউন্টে টাকা ট্রান্সফার করতে পারবেন। কিন্তু আমাদের বিশেষ প্রয়োজন ও বিশেষ কোনো কাজে ব্যাংক একাউন্ট থেকে কোন মোবাইল ব্যাংকিং একাউন্টে টাকা ট্রান্সফার করতে হয়। তাহলে আমরা কিভাবে এই সমস্যার সমাধান করব। 

বর্তমান সময়ে এই সমস্যার সমাধান করে দিচ্ছে বিকাশ মোবাইল ব্যাংকিং। অর্থাৎ আপনি বাংলাদেশের যেকোনো ব্যাংক থেকে বিকাশে টাকা পাঠাতে পারবেন। এগুলো ব্যাংকের মধ্যে অন্যতম একটি ব্যাংক হল ডাচ বাংলা ব্যাংক। ডাচ বাংলা ব্যাংক থেকে আপনি খুব সহজেই বিকাশে টাকা আনতে পারবেন। 

এই জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে বিকাশ মোবাইল ব্যাংকিং। সুতরাং আপনি যদি একজন ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ধারী হয়ে থাকেন,তাহলে আপনি অতি সহজে বিকাশ একাউন্টে টাকা ট্রান্সফারের মাধ্যমে এই সুবিধা উপভোগ করতে পারবেন। 

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট থেকে বিকাশ একাউন্টে টাকা পাঠানোর পদ্ধতি বা নিয়ম জানার জন্য আপনাকে নিচের পদ্ধতি গুলো অনুসরণ করতে হবে। এই বিষয়ে আরো বিস্তারিত জানার জন্য পুরো আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হবে। কারণ আপনার একটি ধাপ যদি মিস্টেক হয়ে যায়, তাহলে আপনি কখনোই ডাচ বাংলা ব্যাংক থেকে বিকাশে টাকা পাঠাতে পারবেন না। এই কারণে আপনাকে মনোযোগ সহকারে আর্টিকেল পড়তে হবে। 

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট থেকে বিকাশ একাউন্টে টাকা ট্রান্সফার যদি করতে চান,তাহলে প্রথমে আপনাকে ব্যাংক একাউন্টের ইন্টারনেট ব্যাংকিং পোর্টালে আগে লগইন করতে হবে। তারপর বেনিফিশিয়ারি হিসাবে বিকাশ একাউন্ট এড করতে হবে। এখন আপনি টাকা ট্রান্সফার করতে পারবেন । তবে এজন্য আপনার ব্যাংক একাউন্টে বেনিফিশিয়ারি একাউন্ট যুক্ত করতে হবে। বেনিফিশিয়ারি একাউন্ট যুক্ত করতে হলে নিচের ধাপগুলো অনুসরণ করুন। 

ডাচ বাংলা ব্যাংক একাউন্টে বেনিফিশিয়ারি একাউন্ট এড করার নিয়ম

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট থেকে বিকাশে টাকা ট্রান্সফার করার জন্য আপনাকে বেনিফিশিয়ারি একাউন্ট যুক্ত করতে হবে। কিন্তু আপনি যেহেতু নতুন কিভাবে বেনিফিশিয়ারি অ্যাকাউন্ট যুক্ত করতে হয় তা আপনার অজানা। যেভাবে ডাচ বাংলা ব্যাংক একাউন্টে বেনিফিসারী একাউন্ট এড করবেন তা নিম্নরূপ। 

প্রথমে আপনাকে ইন্টারনেট ব্রাউজার কিংবা মোবাইল অ্যাপ ব্যবহার করে আপনার ডাচ বাংলা ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট এ লগিন করতে হবে।  তারপর ম্যানেজ বেনিফিশিয়ারি অপশন এ প্রবেশ করুন। উপরোক্ত নির্দেশিত ধাপগুলো অনুসরণ করুন। এরপর বেনিফিসিয়ারি একাউন্ট হিসাবে বিকাশ একাউন্ট যুক্ত করুন। 

আপনি যদি উল্লেখিত পদ্ধতিগুলোর যথাযথভাবে অনুসরণ করে থাকেন, তাহলে আপনি বেনিফিশিয়ারি পিক বিকাশ একাউন্টে ট্রান্সফার করতে সক্ষম হবেন‌ । উপরোক্ত এই কয়েকটি ধাপের সমন্বয়ে আপনাকে বেনিফিশিয়ারি অ্যাকাউন্ট এড করতে হবে। এরপরেও যদি আপনি না বুঝে থাকেন। তাহলে দক্ষ কোন ব্যক্তির সহযোগিতা নিতে পারেন। 

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট থেকে বিকাশ একাউন্টে ফান্ড ট্রান্সফার করার পদ্ধতি

বেনিফিশিয়ারি অ্যাকাউন্ট এড করার পর এখন আপনার কাজ হল টাকা ট্রান্সফার করা। টাকা ট্রান্সফার করার জন্য আপনার একটি ডিভাইস ও ইন্টারনেট কানেকশন লাগবে। অর্থাৎ ইন্টারনেট কানেকশন ছাড়া আপনি ডাচ বাংলা ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফার করতে পারবেন না। এইজন্য আপনার একটি স্মার্ট ফোন বা ল্যাপটপ ও ইন্টারনেট কানেকশন লাগবে। চলুন ডাচ বাংলা ব্যাংক একাউন্ট থেকে বিকাশ একাউন্টে ফান্ড ট্রান্সফার করার নিয়ম জেনে নেই। 

প্রথমে ইন্টারনেট ব্যাংকিং এর ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ ব্যবহার করে ফান্ড ট্রান্সফার অপশনে যান।  তারপর অ্যাকাউন্ট নাম্বার সিলেক্ট করতে হবে। অ্যাকাউন্ট নাম্বার সিলেক্ট পর,এবার ট্রান্সফার অপশন থেকে বিকাশ একাউন্ট সিলেক্ট করুন।  বেনিফিশিয়ারি লিস্ট থেকে বিকাশ একাউন্ট সিলেক্ট করতে হবে। তারপর টাকার এমাউন্ট/টাকার পরিমাণ প্রবেশ করুন এবং রেফারেন্স নাম্বার টি ইনপুট করুন। এরপর ব্যাংক এর নির্দেশিত ধাপগুলো অনুসরণ করে ফান্ড ট্রান্সফার সম্পন্ন করুন

এভাবে আপনি খুব সহজে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট থেকে টাকা ট্রান্সফার করতে পারবেন। তবে অবশ্যই উপরুক্ত ধাপগুলো আপনাকে খুবই মনোযোগ সহকারে অনুকরণ করতে হবে। কোন একটি স্টেপ যদি ভুল হয়ে থাকে। তাহলে আপনি কিন্তু টাকা ট্রান্সফার করতে অক্ষম হয়ে যাবেন। 

ডাচ বাংলা ব্যাংক থেকে বিকাশে টাকা পাঠানোর চার্জ / ফিস

যারা ডাচ বাংলা ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফার করবে তাদের কত টাকা চার্জ দিতে হবে। অথবা কত টাকা ফিস দিতে হবে এরকম বিভিন্ন রকমের প্রশ্ন আমাদের থাকে। প্রকৃতপক্ষে ডাচ-বাংলা ব্যাংক থেকে বিকাশের টাকা ট্রান্সফার করার জন্য কোন রকম চার্জ দিতে হবে না। অর্থাৎ আপনি সম্পূর্ণ বিনামূল্যে ডাচ বাংলা ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফার করতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক থেকে বিকাশে কত টাকা পাঠানো যাবে?

আপনি যখন ডাচ বাংলা একাউন্ট থেকে বিকাশে টাকা টান্সফার করবেন তখন কত টাকা পর্যন্ত ট্রান্সফার করতে পারবেন তা কিন্তু জানা জরুরী। ডাচ বাংলা ব্যাংক থেকে বিকাশে আপনি অনেক টাকা ট্রান্সফার করতে পারবেন। এক্ষেত্রে বিকাশ মোবাইল ব্যাংকিং কোন লিমিট প্রদান করে নি। অর্থাৎ আপনার যত টাকা ইচ্ছা তত টাকা টান্সফার করতে পারবেন। 

শেষ কথা

এই ছিল আজকে ডাচ বাংলা ব্যাংক থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে আমাদের বিস্তারিত একটি আলোচনা। আশা করি আপনি এখন বুঝতে পারছেন কিভাবে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট থেকে বিকাশে টাকা ট্রান্সফার করবেন। এছাড়াও এ বিষয়ে আরো বিস্তারিত জানানোর জন্য অবশ্যই আপনি বিকাশ মোবাইল ব্যাংকিং অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন। অথবা ডাচ বাংলা ব্যাংক এজেন্ট শাখায় যোগাযোগ করতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button