পড়াশোনা

ইংরেজি পত্রিকা পড়ার উপকারিতা

আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে শেয়ার করব ইংরেজি পত্রিকা পড়ার উপকারিতা কি এই বিষয় সর্ম্পকে বিস্তারিত। তাই আপনি যদি নিয়মিত ইংরেজি পত্রিকা পড়তে ভালোবাসেন বা যেকোনো ম্যাগাজিন পড়তে ভালোবাসেন তাহলে আপনার জন্য এর উপকারিতা কি তা জানতে চাইলে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

কেননা আজকের এই আর্টিকেলে অনেক কিছু তথ্য দেওয়ার চেষ্টা করবো যেগুলো কিনা হয়তো আপনি জানেন না। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

কয়েক দশক আগে যদি আমাদেরকে ইংরেজি পত্রিকা এবং বিভিন্ন পত্রিকা পড়ার উপকারিতা সম্পর্কে জিজ্ঞেস করা হতো তখন হয়তো আমরা বলতাম পত্রিকা এবং ইংরেজি পত্রিকা আশেপাশে ঘটে যাওয়া এবং বিভিন্ন দেশের খবরা-খবর সরবরাহ করে থাকে।

ইংরেজি পত্রিকা পড়ার উপকারিতা ২০২২

কিন্তু এক বিংশ শতাব্দীর প্রেক্ষাপটে যদি আমরা মানুষের জীবনে পত্রিকা কিংবা ইংরেজি পত্রিকা পড়ার উপকারিতা সম্পর্কে বলি তাহলে অনেক কিছু বলার আছে।

যে উপকারিতাগুলো আমরা আজকের এই আর্টিকেলে বর্ণনা করব কেমনে আজকের মূল বিষয় হচ্ছে সেটি।

 

১. দেশি-বিদেশি বর্তমান অবস্থা জানা যায়

আমি যদি আপনাদেরকে ইংরেজি পত্রিকা পড়ার উপকারিতা সম্পর্কে বলি তাহলে অবশ্যই সর্বপ্রথম বলতে হবে কোথায় কি হচ্ছে অর্থাৎ পৃথিবীর অবস্থা সম্পর্কে জ্ঞান অর্জন করা যায়।

কেননা ইংরেজি যেহেতু আন্তর্জাতিক একটি ল্যাঙ্গুয়েজ তাই এখানে সাধারণত ইন্টারন্যাশনাল ভাবে পত্রিকাগুলো সাজানো হয়। অর্থাৎ ইংরেজি পত্রিকা গুলোর মধ্যে প্রায় প্রত্যেক দেশের খবরা-খবর থাকে।

তো আপনি যদি ইংরেজি পত্রিকা পড়তে ভালোবাসেন তো অবশ্যই আপনার দেশি-বিদেশি অনেকগুলো জ্ঞান অর্জন হয়ে যাবে। যেমনঃ রাজনীতি, ফ্যাশন, প্রযুক্তি এবং বিজ্ঞান ইত্যাদি।

তাছাড়া এগুলো করতে আপনার বিরক্ত বোধ হবে না কেননা সাধারণত এই পত্রিকাগুলো লেখা হয় বিভিন্ন যুক্তির মানুষের দ্বারা। তাই আপনার এই পত্রিকাগুলো পড়তে অনেক ভালো এবং স্বাচ্ছন্দ্যবোধ মনে হবে।

 

২. সাধারণ জ্ঞান বৃদ্ধি হয়

ইংরেজি পত্রিকা কিংবা যে কোন পত্রিকা পড়ার আরেকটি উপকারিতা হচ্ছে আপনি পত্রিকা পড়ার কারণে অনেক নতুন বিষয় সম্পর্কে জানতে পারবেন। যার কারণে আপনার দিন দিন জ্ঞান বৃদ্ধি হতে থাকবে।

কেননা সাধারণত পত্রিকার মধ্যে যেগুলো দেওয়া হয় প্রায় প্রত্যেক গুলি নতুন নতুন বিষয়। তাই আপনি ইংরেজি পত্রিকা কিংবা অন্য যে কোন পত্রিকা পড়া এখন থেকে আরম্ভ করতে পারেন যদি আপনার জ্ঞান বৃদ্ধি করতে চান।

 

৩. ইংরেজির দক্ষতা বাড়ে

আমরা যারা বাংলা ভাষাভাষী কিংবা অন্য ভাষা ব্যবহার করে থাকি আমাদেরকে ইংরেজি শিখতে এবং পড়তে অনেক কঠিন লাগে। কেননা প্রত্যেকটি নতুন ভাষা শিখতে হলে অবশ্যই অনেক পরিশ্রম করতে হয়।

বিশেষ করে আমাদের যেহেতু ইংরেজি চর্চা কম থাকে তাই সাধারণত আমাদের ইংরেজি পড়তে এবং বুঝতে অনেক কঠিন লাগে।

তো আপনি যদি ইংরেজির দক্ষতা আরো দ্বিগুন করতে চান বা বাড়াতে চান সে ক্ষেত্রে ইংরেজী পত্রিকা পড়া আপনার জন্য অনেক উপকারী একটা বিষয়।

কেননা আপনি দিন দিন যত ইংরেজি পত্রিকা পড়তে শুরু করবেন তত আপনার ইংরেজি চর্চা হবে এবং সেগুলো বুঝতে সহজ হয়ে যাবে আস্তে আস্তে।

 

৪. ইংরেজি শব্দভান্ডার তৈরি হয়

আমরা যখন কোন একটা বাসা শিখার আগ্রহী হয় কিংবা জানতে ইচ্ছে করে বা বুঝতে হয় তখন অবশ্যই সেই ভাষার শব্দ ভান্ডার আপনার জানা থাকতে হবে। কেননা মূলত প্রতিটি বাসা নির্ভর করে শব্দের উপর।

আপনি যদি আমাদের বাংলা ভাষার দিকে খেয়াল করেন অবশ্যই বুঝতে পারবেন আমরা যে ভাষায় কথা বলছি এখানে প্রত্যেকটি একটা একটা করে শব্দ।

তো আপনি যদি ইংরেজির দক্ষতা আরও বাড়াতে চান বা ইংরেজি ভাষা শিখতে চান তো আপনি ইংরেজি পত্রিকা পড়া আরম্ভ করতে পারেন।

কেননা আপনি যদি ইংরেজি পত্রিকা পড়েন তাহলে আপনি ইংরেজির অনেক নতুন নতুন শব্দ সম্পর্কে জানতে পারবেন। তাই ইংরেজি ভাষা শিখার জন্য এখন থেকে ইংরেজি পত্রিকা পড়া আরম্ভ করুন।

 

৫. ভালো কাজে সময় পাস হয়

আমাদের যখন কোন কাজ থাকেনা তখন আমরা বিভিন্ন রকম কাজ করে সময় নষ্ট করি যেমনঃ সোশ্যাল মিডিয়া ব্যবহার করে, অযথা চ্যাটিং করে, অযথা ভিডিও দেখে, অযথা খেলাধুলা করে ইত্যাদি।

তো আপনি যদি খারাপ কাজে সময় নষ্ট না করে ভালকাজে সময় কাজে লাগাতে পারেন। ভালো কাজের সময় পাস করার অন্যতম একটি মাধ্যম হচ্ছে ইংরেজি পত্রিকা পড়া।

কেননা ইংরেজি পত্রিকা যদি আপনি নিয়মিত পারেন তাহলে আপনার অনেক উপকার হবে সেগুলো আমি উপরে বর্ণনা করেছি।

তার মধ্যে আরেকটি উপকার হচ্ছে আপনি যদি ইংরেজি পত্রিকা পড়েন তাহলে আপনার সময় নষ্ট হবে না বরং না বরং লাভ হবেই।

তো এখন থেকে আপনি যদি আপনার সময় ভালো কাজে পাস করতে চান সে ক্ষেত্রে অবশ্যই ইংরেজি পত্রিকা পড়তে পারেন।

 

আজকের লেখা আর্টিকেলটি যদি আপনার ভাল লাগে অবশ্যই আপনার বন্ধু-বান্ধব কিংবা আত্মীয়স্বজনের কাছে শেয়ার করতে ভুলবেন না।

কেননা হয়তো আপনার একটি শেয়ারের কারণে অনেক ব্যক্তি অজানা বিষয় সম্পর্কে জেনে যাবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button