ভর্তি সংক্রান্ত

ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ভালো করার উপায়

পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পেতে হলে যে সব বিষয়ে পারদর্শী হতে হবে এমন কোন কথা নেই। তবে ভর্তি পরীক্ষার্থীদের জন্য যেসব বিষয়ে আবশ্যক জ্ঞান থাকা উচিত সেসব বিষয়ে সুস্পষ্ট জ্ঞান ও পরিষ্কার ধারণা রাখা উচিত। তাই একজন ভর্তি পরীক্ষার্থীর সুপরিকল্পিতভাবে পড়াশোনা করা উচিত।

ঢাকা বিশ্ববিদ্যালয় বা পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ইংরেজি পড়া বাধ্যতামূলক। তবে বিজ্ঞান শাখা শিক্ষার্থীদের জন্য ইংরেজি পড়া বাধ্যতামূলক নয়।

তবে বিজ্ঞান শাখার যারা ইংরেজি বিষয়ের উত্তর করতে চান, তাদের জন্য আজকের এই আর্টিকেলটি গুরুত্বপূর্ণ হবে ইংরেজি বিষয়ে ভালো করার জন্য। যেকোনো পাবলিক বিষয়ে চান্স পাওয়ার জন্য ইংরেজিতে ভালো করা অত্যাবশ্যক বলে ধারণা করা হয়। এ কথাটা কিঞ্চিত হলেও সত্য।

ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ভালো করার উপায়

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা মানে একটা অজানা ভয়। এই ভয়টা তখনই মাথাচাড়া দিয়ে ওঠে যখন ইংরেজি বিষয়ের নাম আমাদের সামনে আসে। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতিতে ইংরেজি বিষয়টা একটা আতঙ্কের নাম।

এখন প্রশ্ন হলো ইংরেজি আসলেই ভয় পাওয়ার বিষয় নাকি সবাই ইংরেজিকে কঠিনভাবে উপস্থাপন করে। একজন শিক্ষার্থী চাইলে গোছানো প্রস্তুতি নিয়ে ইংরেজিতে ভালো করে যে কোন বিশ্ববিদ্যালয়ে একটা ভালো ডিপার্টমেন্টে ভর্তি হতে পারে।

তাই আজকে আলোচনা করব, ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ভালো করার উপায় সম্পর্কে।

 

ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ভালো করার সেরা  কিছু টিপস

 

ভর্তি পরীক্ষায় ইংরেজি প্রথম পত্রে ভালো করার উপায়

১. প্রথমে ইংরেজি প্রথম পত্রের প্রতিটা ইংরেজি অনুচ্ছেদ ভালোভাবে আয়ত্ত করতে হবে। বিশেষ করে ইংরেজি প্রতিটা শব্দের  সমার্থক শব্দসহ অর্থ জানতে হবে। এমনভাবে পড়তে হবে যেন ইংরেজি অনুচ্ছেদ এর মূলভাব সম্পর্কে স্পষ্ট ধারণা থাকে।

 

২. ছোট-বড় সব অনুচ্ছেদ ভালোভাবে পড়তে হবে। নতুন শব্দ ভান্ডার এর সাথে পরিচিত হতে হবে। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য একাদশ-দ্বাদশ শ্রেণির ইংরেজি প্রথমপত্র পাঠ্যবই গুরুত্বপূর্ণ। এছাড়া ভোকাবুলারির জন্য Saifur’s Students Vocabulary বইটি পড়া উচিত। মানবিক বিভাগে পাঠ্যবই থেকে অনেক প্রশ্ন থাকে গুরুত্বপূর্ণ অংশ থেকে। তবে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য পাঠ্য বইয়ের খুব বেশি গুরুত্ব নেই। ভোকাবুলারি জানা অত্যাবশ্যক সব শাখার জন্যই।

 

৩. এছাড়া বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ইংরেজি অংশের জন্য ‘Epic Poet’ খ্যাত মিল্টন, মূল বইয়ের কবিতাগুলো, Figure of speech ,ইংরেজি গুরুত্বপূর্ণ প্রবাদগুলো, ফিলিস্তিনের জাতীয় কবি দারবিশ, শেক্সপিয়রসহ সাহিত্যিক-কবিদের সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। ভর্তি পরীক্ষায় চলমান কোন ঘটনা বা গুরুত্বপূর্ণ টপিক নিয়ে অনুবাদ আসে। উদাহরণস্বরূপ বলা যায়, মেট্রোরেল, পদ্মা সেতু, বঙ্গবন্ধু স্যাটেলাইট ও করোনাভাইরাস ইত্যাদি।

 

ভর্তি পরীক্ষায় ইংরেজি দ্বিতীয় পত্রে ভালো করার উপায়

১. ইংরেজিতে মূলত দুইটি অংশ গুরুত্বপূর্ণ। প্রথম অংশটি হলো ইংরেজি গ্রামার এবং দ্বিতীয় অংশ হলো ইংরেজি মুখস্ত পাঠ বা ভোকাবুলারি। ভোকাবুলারি অংশের মধ্যে রয়েছে: Appropriate prepositions, Group verbs, Correct spellings, Idioms and Phrases এবং Substitutions ইত্যাদি।

 

২. ইংরেজি গ্রামারে ভালো করতে হলে অবশ্যই নিয়মিত প্র্যাকটিস করতে হবে। ইংরেজিতে ভালো করার জন্য প্র্যাকটিস এর কোন বিকল্প নেই। যে কোন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ইংরেজি বিষয়ের সব টপিক সমান গুরুত্বপূর্ণ নয়। ভর্তি পরীক্ষার প্রশ্ন পত্র বিশ্লেষণ করে জানতে হবে, কোন টপিকগুলো থেকে ইংরেজি গ্রামারে বেশি প্রশ্ন হয়েছে।

 

৩. ইংরেজি বিষয়ে আসা বিগত বছরের প্রশ্নসমূহ ভালোভাবে পড়তে হবে। এবং সে সম্পর্কিত প্রশ্নগুলো আরো বেশি চর্চা করতে হবে। আর নিয়মিত মডেল টেস্ট দিতে হবে। এতে করে নিজের অবস্থান সম্পর্কে জানা যায়। কোন কোন টপিকে দুর্বল সে সম্পর্কে সম্যক ধারণা লাভ করা যাবে। আর যেসব টপিক বারবার ভুল হবে সেগুলো প্রাকটিস করার মাধ্যমে সংশোধন করতে হবে। ভুল করা প্রশ্নগুলো দীর্ঘদিন মনে থাকে।

 

বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিভাগ পরিবর্তন ইউনিটের জন্য গুরুত্বপূর্ণ কিছু ইংরেজি গ্রামারের টপিক নিচে সাজেশন আকারে দেওয়া হলো: 

 

★ Tense 

★ Embedded Questions

★ Redundancy

★ Subject-verb Agreement

★ Right forms of verbs

★ Double Comparison

★ Comparison of Adjective

★ Narration

★ Voice 

★ Subjunctive

★ Causative Verbs

★ Dangling Modifier

★ Verbs

★ Sentence Transformation 

★ Article 

★ Parts of speech and their classifications

★ Preposition

★ Sentence correction 

উপরে উল্লেখিত টপিকগুলো খুব বেশি গুরুত্বপূর্ণ। এগুলা সম্পর্কে বিস্তারিত জ্ঞান ও পরিষ্কার ধারণা না নিয়ে পরীক্ষার হলে যাওয়া উচিত নয়।

 

পরিশেষে, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ভালো করার জন্য উপরোক্ত টিপসগুলো অনুসরণ করা যেতে পারে। উপরের টিপসগুলো অনুসরণ করলে আশা করি বিষয়ে একটা ভালো প্রস্তুতি নেওয়া সম্ভব হবে। আর একটা ভালো প্রস্তুতি ভালো ফলাফল বয়ে আনবে। আশা করছি, আজকের আর্টিকেল ,’ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ভালো করার উপায়’ আপনার ভালো লেগেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button