পড়াশোনা

ইংরেজি ফ্রি হ্যান্ড লেখার উপায় | ইংরেজি ফ্রি হ্যান্ড রাইটিং টিপস

আমরা অনেকেই টুকটাক ইংরেজিতে কথা বলতে পারলেও ইংরেজি লেখার ক্ষেত্রে করুণ অবস্থা হয়ে যায়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরীক্ষা থেকে শুরু করে গবেষণাপত্র, বিভিন্ন রকম আর্টিকেল লেখা এবং বৃত্তির জন্য আবেদন পত্র তৈরি করা এবং তার উদ্দেশ্য লেখার জন্য ইংরেজিতে রাইটিং আবশ্যক হয়ে যায়।

এছাড়া বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় ইংরেজিতে বিভিন্ন বিষয়ের উপর লিখতে হয়। টপিকগুলো সাধারণত কমন পড়ে নাই একারণে ফ্রি-হ্যান্ড রাইটিং করতে হয়। বিশেষ করে বিসিএস পরীক্ষায় প্রচুর পরিমাণে ইংরেজি ফ্রি হ্যান্ড লিখতে হয়। আজকে আমি শেয়ার করতে যাচ্ছি, ইংরেজিতে ফ্রি হ্যান্ড লেখার উপায় বা ইংরেজি ফ্রি হ্যান্ড রাইটিং টিপস।

তো ইংরেজি ফ্রি হ্যান্ড লেখার উপায় সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। আশা করি, ইংরেজি ফ্রি হ্যান্ড লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। ইংরেজিতে ফ্রি হ্যান্ড লিখতে না পারার প্রধান কারণ হলো দুর্বল বাক্য গঠন অসামঞ্জস্যপূর্ণ ভাষারীতির প্রয়োগ। এবার আমরা জানবো ইংরেজি ফ্রি হ্যান্ড লেখার কিছু গুরুত্বপূর্ণ টিপস সম্পর্কে।

free hand writing লেখার নিয়ম

১. প্রতিদিন ইংরেজিতে লেখার অভ্যাস করা

ইংরেজিতে লিখতে না পারার প্রধান কারণ হলো নিয়মিত ইংরেজি লেখার চর্চা না করা। তাই ইংরেজিতে ফ্রি-হ্যান্ড লিখতে চাইলে প্রতিদিন কিছু না কিছু লিখতে হবে। ফ্রি হ্যান্ড রাইটিং শিখতে চাইলে অবশ্যই কমপক্ষে প্রতিদিন ৫০০ শব্দের কোন কিছু লেখার অনুশীলন করা। কারন আমরা সবাই জানি, “গাইতে গাইতে গায়েন”। তাই নিয়মিত ইংরেজি লেখার অনুশীলন করতে সকালে কিংবা রাতে যে কোন বিষয়ের উপর নিয়মিত লিখুন। এভাবে নিয়মিত লেখার অনুসরণ করলে কয়েক সপ্তাহ পর আপনার লেখার জড়তা কেটে যাবে।

২. ব্যাকরণে গুরুত্ব দেওয়া

ইংরেজি ফ্রি হ্যান্ড রাইটিং এ সময় অবশ্যই ইংরেজি ব্যাকরণ এর গুরুত্ব দিতে হবে। কেননা দুর্বল ইংরেজি ব্যাকরণ এর কারণে ইংরেজি লেখা অনেক বেশি দুর্বোধ্য হয়। তাই প্রতিদিন কিছু কিছু ইংরেজি ব্যাকরণ আয়ত্ত করে সেগুলো অনুশীলন করা উচিত। ইংরেজি ব্যাকরণ পড়ার সময় অবশ্যই বুঝে পড়তে হবে। এজন্য যেকোনো একটা ভালো বই নিয়মিত অনুশীলনের জন্য অনুসরণ করতে পারেন।

৩. নিয়মিত ইংরেজি পত্রিকা পড়ার অভ্যাস করা

ইংরেজি ফ্রি হ্যান্ড লেখার অন্যতম সেরা ও কার্যকরী একটা উপায় হলো নিয়মিত দৈনিক ইংরেজি পত্রিকা পড়া। ইংরেজি পত্রিকা পড়ার সময় আপনার যেমন বুদ্ধির বিকাশ ঘটবে ঠিক তেমনি আপনি কোন কিছু লেখার সময় সুন্দর সুন্দর ইংরেজি শব্দচয়ন করতে পারেন। শুরুতে আপনার কিছু কিছু শব্দের অর্থ জানতে সমস্যা হবে। কয়েক সপ্তাহ পর আপনার সবকিছু দখলে চলে আসবে। এই দৈনিক পত্রিকা পড়ার অভ্যাস লেখার উপর ধীরে ধীরে একটা সময় পর প্রভাব বিস্তার করবে।

৪. বিভিন্ন ইংরেজি ম্যাগাজিন পড়া

ইংরেজি লেখা অনেক ম্যাগাজিন পাওয়া যায়। উদাহরণস্বরূপ; টাইম ম্যাগাজিন, রিডার্স ডাইজেস্ট ইত্যাদি। এরকম সাময়িকী নিয়মিত পড়ার অভ্যাস করুন। ইংরেজি লেখার সময় এসব সাময়িকীর লেখার ধরণ অনুসরণ করে লেখার চেষ্টা করবেন। টানা একমাস এরকমভাবে অনুশীলন করলে আপনার ইংরেজি লেখার মধ্যে একটা বড় রকমের পরিবর্তন আসবে। এই জিনিসটা একটা সময় পর বুঝতে পারবেন।

৫. শুধু লিখলেই হবে না ভুল খুঁজে করুন

দিস্তাভরা কাগজে লিখে সব শেষ করে ফেললেন কিন্তু কোন ধরনের ভুল খুঁজে বের করলেন না তাহলে সেটা কার্যকর হবে না। প্রতিদিন নিয়মিত লিখবেন এবং অভিজ্ঞ কাউকে দেখাবেন যে লেখায় কী কী ধরনের ভুল হয়েছে এবং সেগুলো শুধরে নিবেন। লেখার সময় ব্যাকরণিক ও বানানের ভুলগুলো খেয়াল করবেন। আপনি নিজে বুঝতে না পারলে ইংরেজিতে এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি লেখা সাবমিট করে জানতে পারবেন কোন ধরনের সংঘটিত হয়েছে।

৬. ভোকাবুলারি সমৃদ্ধ করা

ইংরেজিতে লেখা কিংবা পড়া যেটাই বলেন না কেন, সবকিছুতেই ইংরেজি ভোকাবুলারি বা শব্দকোষ সমৃদ্ধি করা আবশ্যক। কারণ ইংরেজি শব্দভান্ডার ছাড়া কোন একটা অনুচ্ছেদ ভালোভাবে পড়ে বুঝতে পারবেন না এবং কোনো একটা বিষয় ভালো করে লিখতে পারবেন না। ভালো ইংরেজি লেখায় পারদর্শী হতে চাইলে লেখায় ইংরেজি শব্দের বহুমাত্রিক ব্যবহার এবং ইংরেজি বাক্য গঠনের বৈচিত্র আনতে হবে। নিয়মিত ভোকাবুলারি মুখস্ত করে আয়ত্ত করতে হবে এবং সেগুলো ইংরেজি লেখা ব্যবহার করে অনুশীলন করতে হবে।

৭. প্রতিদিন যা শিখছেন তা অনুশীলন করা

প্রতিদিন যা ইংরেজি শিখবেন তা প্রতিদিন অনুশীলন করার চেষ্টা করবেন। ইংরেজি শিখতে চাইলে কোন ধরনের শর্টকাট টেকনিক ব্যবহার করা যাবে না। প্রতিদিন যেসব নতুন ইংরেজি ব্যাকরণ ও ভোকাবুলারি শিখবেন সেগুলো নিয়মিত অনুশীলন করবেন। এছাড়া ইংরেজি শেখার অনলাইন ওয়েবসাইট কিংবা সফটওয়্যার সেগুলোর সহযোগিতা নিতে পারেন।

পরিশেষে, আপনি চাইলে এমন মানুষের সহযোগিতা নিতে পারেন যারা নিয়মিত ইংরেজিতে ভালো লিখেন। আপনার আশেপাশেই এমন অনেক মানুষের দেখা পাবেন তাদের থেকে পরামর্শ নিয়ে ইংরেজি ফ্রি হ্যান্ড লেখার উন্নতি করতে পারবেন। আশা করি উক্ত টিপসগুলো অনুসরণ করলে ইংরেজি ফ্রি হ্যান্ড রাইটিং লিখতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button